বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৯ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে ২ লাখ ৪০ হাজারে পৌঁছাতে পারে মৃতের সংখ্যা: হোয়াইট হাউজ

হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্পের বিফ্রিং।

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারিতে আগামী কয়েক সপ্তাহের মধ্যে কয়েক লাখ মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই দুই লাখের বেশি মানুষ মারা যাওয়ার আশঙ্কা করছেন দেশটির কর্মকর্তারা।

মঙ্গলবার, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী দুই সপ্তাহের ‘কঠিন পরিস্থিতি’র জন্য দেশবাসীকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন। আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউজের এক বিফ্রিংয়ে এ বিষয়ে বিশদ নির্দেশনা দেন তিনি।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, বিফ্রিংয়ে হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের কর্মকর্তা ডা. ডেবোরা ব্রিক্স ও অ্যান্টনি ফাউসি আগামী দুই সপ্তাহে অন্তত এক লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা জানিয়েছেন। টাস্কফোর্সের কর্মকর্তাদের মডেল অনুযায়ী, এখন থেকে সকল নাগরিক সর্বোচ্চ সতর্কতার সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখলেও যুক্তরাষ্ট্রে কমপক্ষে এক লাখ থেকে দুই লাখ ৪০ হাজার পর্যন্ত মানুষ মারা যেতে পারেন।

ডা. ডেবোরা ব্রিক্স আরও জানান, সামাজিক দূরত্ব ও সতর্কতা না মানা হলে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১৫ থেকে ২২ লাখে গিয়ে দাঁড়াতে পারে।

এরপরই হোয়াইট হাউজের ব্রিফিংরুমে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমি চাই প্রত্যেক মার্কিন নাগরিক কঠিন সময়ের জন্য প্রস্তুত থাকুক। আগামী দুই সপ্তাহ আমাদেরকে অনেক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হবে।’

এর আগে গত ২৯ মার্চ দেশটির জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক অ্যান্টনি ফাউসি করোনা মহামারি যুক্তরাষ্ট্রে দুই লাখ মানুষের মৃত্যুর কারণ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন। এরপরই আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সামাজিক দূরত্ব মেনে চলার ঘোষণা দেন ট্রাম্প।

বিশ্বব্যাপী করোনা মহামারিতে এখন পর্যন্ত সর্বোচ্চ আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ৬৭৯।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com